fbpx

ভ্রমণ কাহিনী লেখার নিয়ম

Travel Story Writing

ভ্রমণ কাহিনী লেখার নিয়ম

ভ্রমণ কাহিনী লেখার কোন নিয়ম আছে কিনা, আমার জানা নাই। না থাকলেও, এখন হবে। কারণ, এতে আছে যথেষ্ট সম্ভাবনা, মানে টাকা। সবাই পরের মুখে ঝাল খাইতে পছন্দ করে। খুঁজে খুঁজে প্রিয় জায়গার গল্প পড়তে চায়, দেখতে চায়। এখন অনেকেই তাদের ভ্রমণ কাহিনী লিখে আরাম আয়েশের জীবন জাপন করছে। শুধু ট্রাভেল স্টোরি লেখেই !! এখানে আমি নিজে কিভাবে আমার নিজের ভ্রমণ কাহিনীগুলো লিখি, সেটা জানার চেষ্টা করি। যেমন ধরুন, একটা লেখা কিভাবে শুরু করি, ওপেনিংটা কেমন করি, মানে ধামাকা নাকি স্লো মো, সেটা বলতে পারি। কিভাবে শুরু করি বা কোন খান থেকে? ধারাবাহিক ভাবে বলে যাই, নাকি থেমে থেমে বলি। এমন সব হাজারো প্রসংগ এসে যাবে।

যে কোন গল্প বলার ক্ষমতা

তাছাড়া এই দুইহাজার একুশ বাইশে এসে ভ্রমণ কাহিনীর বলবার একটা প্রচলন বা ট্রেন্ড এসেছে। ভ্লগ বা Vlog বা Video Log বলা হচ্ছে তাকে। এবং এর পরিমাণটাও বিশাল। তাই ভ্রমণ কাহিনী বা Travel Story বা Travel Log জিনিসগুলো সব একে একে বুঝতে হবে। ধৈর্য্য সহকারে সে সব নিজের লেখায় এপ্লাই করে করে রেজাল্ট দেখে দেখে, একদিন সেরা একটা ভ্রমন কাহিনী আপনি হয়ত লিখতে বা বলতে পারেন। যা হয়তো সাহিত্য গুনেও হয়ে উঠবে অসাধারণ। যেমন সৈয়দ মুজতবা আলিপ লেখা ভ্রমণ কাহিনীগুলো এক একটা অসাধারণ সাহিত্য। বাংলা সাহিত্যের এ ধারাটিও বেশ সমৃদ্ধ। রবীন্দ্রনাথ ঠাকুর নিজেও তার প্রিয় সকল ভ্রমণ নিয়েই লিখেছেন। সৃষ্টি করেছেন দারুন সব ভ্রমন সাহিত্য রচনা।

পালামৌ, প্রথম ভ্রমণ কাহিণী

 ‘পালামৌ’কে বাংলা গদ্যসাহিত্যে প্রথম সার্থক ভ্রমণ কাহিনী হিসেবে গণ্য করা যায়।  বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের বড় ভাই সঞ্জীবচন্দ্র চট্টোপাধ্যায় এটি লিখে গেছেন। বর্তমানে ভারতে নবম শ্রেণীতে দেখছি এটা পাঠ্য। ভাল সংবাদ।

সত্যজিৎ রায়ের বিখ্যাত সিনেমা “অরণ্যের দিন রাত্রি”র ওপেনিংটা হয়েছিল রবি ঘোষের এই গল্পের প্রকৃতির বর্ণনা পাঠের মধ্য দিয়ে।
সঙলাপে বর্ণনা আর সেই পালামৌর জংগলের ভিতর দিয়ে ছুটে যাচ্ছে একটা পুরানো মডেলের সিডান গাড়ি।

Reading Travel Books

ভ্রমণ নিয়ে লিখতে হলে, পড়তে হবে

সৈয়দ মুজতবা আলী দেশে বিদেশে

সমুদ্রতটের দৃশ্য পাশে রেখে একদিন মুজতবা ডায়েরি থেকে পাঠ করছিলেন, বীরভদ্র তা শুনতে শুনতে হঠাৎ একটি সুদৃশ্য খাতা ও একটি কলম তাঁকে এনে দিয়ে বললেন, ‘সূর্যোদয় সূর্যাস্তের স্কেচ অর্থাৎ বর্ণনা তো এঁকেছো বিস্তর; এবার একটি পূর্ণাঙ্গ কেতাব লেখো।’

জুল ভার্ন একজন ফরাসী উপন্যাসিক, কবি এবং নাট্যকার ছিলেন।  পিয়েরে-জুলস হিটজেল প্রকাশকের সাথে ভের্নের সহযোগিতায় ভয়েজেস এক্সটেনিয়ায়ার্স তৈরি হয়েছিল, এটি একটি বহুল জনপ্রিয় সিরিজ।
আশি দিনে বিশ্বভ্রমণ

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.